অ্যাফিলিয়েট মার্কেটিং :

অ্যাফিলিয়েট মার্কেটিংকে কমিশন ভিত্তিক মার্কেট বলা হয় । অ্যাফিলিয়েট মার্কেটিং হল তৃতীয় পক্ষ হয়ে পণ্য বা পরিসেবাগুলো প্রচার করার মাধ্যমে কমিশন অর্জনের পক্রিয়া । সহজ ভাষায় বলতে গেলে, বিক্রেতাকে পণ্য বিক্রয়ে সহায়তা করা । আশার কথা হলো , পৃথিবীর অনেক ই-কমার্স সাইট তাদের বিক্রি বাড়াতে অ্যাফিলিয়েশন অপশন চালু করেছেন ।

অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাইলে আপনাকেএকটা নিস টার্গেট করতে হবে । নিসকে কার্যকর করতে আপনাকে কীওয়ার্ড রিসার্চ এবং এসইও সম্পর্কে ব্যাপক নলেজ থাকতে হবে । এর কোন কমতি থাকলে সাফল্য নাও আসতে পারে । www.clickbank.com;www.clicksure.com;www.jvzoo.com;www.ebay.com এরকম হাজারো সাইট আছে , তবে সবচাইতে জনপ্রিয় www.amazon.com এখানে প্রতিদিন প্রচুর ভিজিটর এসে পণ্য ক্রয় করে এবং বিশ্বের প্রায় সব নামিদামি কোম্পানি অ্যামাজনের মাধ্যমে পণ্য বিক্রি করে ।আমরা একটি amazon affiliate সাইট তৈরির কৌশল দেখিয়ে আপনার সামনে পুরো অ্যাফিলিয়েট মার্কেটিং প্রসেস তুলে ধরব :
অ্যামাজন অ্যাফিলিয়েট সাইট তৈরির জন্য প্রথমে আপনাকে একটি নিস বাছাই করতে হবে ।

নতুনদের মনে প্রশ্ন আসতে পারে নিস কি ?

নিস( Niche)কি ?

amazon.com এ প্রবেশ করলে হাজারো পণ্যের সমাহার দেখতে পাবেন । এখন আপনি weight loss প্রোডাক্ট কিনতে সম্মত হলেন এবং google বা amazon এ গিয়ে search দিলেন । search engine আপনাকে weight loss বা রিলেটেড পণ্য দেখাবে । এতে search engine যা করলো আপনার টাইপ করা কীওয়ার্ড থেকে weight loss রিলেটেড প্রোডাক্টের website বা প্রোডাক্ট প্রদর্শিত হবে । এখানে যে বিষয়টি কাজ করল তা হলো নিস অর্থাৎ weight loss-ই ছিল নিস । সঙ্গা স্বরুপ বলা যায় , যা আমাদের স্পাসিফিক প্রয়োজন মেটায় সেটাই নিস ।

নিস বাছাই :

নিস বাছাই করতে প্রথমে আপনাকে amazon.com এ প্রবেশ করে নিস আইডিয়া জেনারেট করতে হবে । এটা সবচাইতে সহজ এবং কষ্টসাধ্য কাজ । সহজ অংশটুকু হল amazon.com এ গিয়ে Department এর উপর কার্সর রাখতে হবে । এখন নিচের দিকে লক্ষ্য পাওয়া যাবে Full Store Directory আর এখানে ক্লিক করলেই পাওয়া যাবে এক বিশাল জগৎ । কষ্টসাধ্য অংশটুকু হল , আপনাকে এখান থেকে নিস বাছাই করতে হবে ।এগুলো সবই ব্রড নিস । আপনাকে প্রথমে একটি ব্রড নিসই সিলেক্ট করতে হবে । এমন একটি ব্রড নিস বাছাই করতে হবে যে বিষয়ে আপনি ভাল বোঝেন এবং দৃঢ়প্রত্যয়ী এই নিস নিয়ে আপনি বহূদূর যেতে পারবেন । যেমন আমি Vitamin and Dietary Supplement এ ক্লিক করলাম ডানদিকে All weight loss এ ক্লিক করে weight loss কে নিস হিসেবে নিলাম । উল্লেখ্য যে, আমরা এর চাইতে কম প্রতিযোগিতা সম্পন্ন নিস বাছাই করবো । এটা আপনাদের উদাহরণ দেখানোর জন্য নিয়েছি মাত্র । মনে রাখতে হবে নিসের প্রতিযোগিতা যত কম হবে তত দ্রুত প্রফিট অর্জন করার সুযোগ থাকবে ।

এখন হয়তোবা নতুনদের মনে প্রশ্ন উঠতে পারে তাহলে কিভাবে নিস বাছাই করবো ?

আমার পক্ষ থেকে সহজ টিপস হলো Google trends ব্যবহার করা । আমরা যেহেতু USA Base মার্কেট ব্যবহার করছি । অব্যশই USA Trends 50 ‌এর উপরে থাকে । নিস বাছাই করার অনেক জটিল টিপস এবং tools বিভিন্ন বল্গে দেখে নতুনরা বিভ্রান্ত হতে পারেন , তাই তাদের প্রতি আমার অনুরোধ থাকবে যাচাই করুন নতুবা Google trends কেই প্রাধান্য দিন । এ ব্যাপারে একটু বলতে চাই , নতুনদের পেইড  tool ব্যবহার না করাই ভালো  এতে শিখার আগ্রহ কমে যায় যা পরবর্তীতে নিরাশার কারণ হয়ে দ্বারায় ।

আজ এ পর্যন্তই । ভুল ভ্রান্তির জন্য ক্ষমাপার্থী । অামি প্রতিনিয়ত লিখব এবং  একটি amazon affiliate সাইট তৈরি করে আপনাদের  দেখাব । কোথাও বুঝতে সমস্যা হলে বা লিখার ‍ভুল থাকলে আমাকে Comment করে জানাবেন ।শেয়ার করে অন্যকে শেখার সুযোগ করে  দিন , এতে করে দেশ ও জাতি তথা আমরা উন্নত হব ।


Mithun Chandra Majumder

Mithun Chandra Majumder, SEO expert in Bangladesh. I have been working in social media marketing for a long time. I have also a very good experience in affiliate marketing. I have been working in many different marketplaces with many expert people.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *